মার্চ ২৮, ২০২৪ ৫:০৫ অপরাহ্ণ || ডেসটিনেশন বাংলা
Home » Post » পান পাতার যত গুণ

পান পাতার যত গুণ

বহু যুগ ধরেই ভুঁড়ি ভোজের পর মুখশুদ্ধি হিসাবে পানের প্রচলন রয়েছে। শুধু বাঙালি বলে নয়, পাশাপাশি বিহার থেকে শুরু করে মধ্যপ্রদেশ সব জায়গাতেই এর প্রচলন রয়েছে।

সাধারণত পান মুখশুদ্ধি হিসেবে কাজ করলেও এর মধ্যে রয়েছে আরও অনেক গুণ, যা আমাদের শরীরের বিভিন্ন রোগ নিরাময়ে সাহায্য করে। পান পাতা আমাদের শরীরে আদ্রতা বজায় রাখতে সাহায্য করে, ঠিক সেই কারণে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

অন্যদিকে হজমের গোলমাল সারিয়ে তুলতেও পান পাতা । কারণ এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিমাইক্রোবিয়াল, যা মুখগহ্বরের স্বাস্থ্য ভালো রাখে। একইসঙ্গে দাঁতের যত্ন নিতেও সাহায্য করা হয় পান। আমরা প্রায় সবাই মিষ্টি পান খেতে ভালোবাসি, আর দুপুরে একটু ভারি খাওয়া হলে তো কথাই নেই। যেকোনো ধরনের পান পাতার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

আমাদের হৃদযন্ত্র থেকে শুরু করে ফুসফুস, সবার খেয়াল রাখে পান। হাঁপানি দূর করতেও সাহায্য করে পান। তাছাড়া রক্তে শর্করার মাত্রা নির্ধারণে বিশেষ ভূমিকা নেয় এই মুখশুদ্ধি। অতিরিক্ত চিন্তা থেকে মুক্তি পেতেও পানের ওপর ভরসা রাখতে বলছেন বিশেষজ্ঞরা।

error: Content is protected !!