ডিসেম্বর ১, ২০২৩ ৬:৩০ পূর্বাহ্ণ || ডেসটিনেশন বাংলা
Home » Post » সকালে খালি পায়ে হাঁটা কতটা উপকারী ?

সকালে খালি পায়ে হাঁটা কতটা উপকারী ?

খালি পায়ে হাঁটার অনেক উপকারিতা আছে। বিশেষ করে সকালে খালি পায়ে হাঁটলে শরীর নানাভাবে উপকৃত হয়। সকালে উঠে কিছু সময়ের জন্য বাইরে বের হয়ে পড়ুন। এরপর খালি পায়ে সবুজ ঘাসের উপর কিছুক্ষণ হাঁটুন। এতেই পাবেন জাদুকরী উপকারিতা। বিশেষজ্ঞদের মতে, হাঁটাই সবচেয়ে সহজ ব্যায়াম। তাই সময় পেলেই হাঁটুন। এতে নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ, রক্তে শর্করার মাত্রা, কোলেস্টেরলসহ আরও অনেক সমস্যা। জেনে নিন সকালে খালি পায়ে হাঁটার উপকারিতা-

ফুট পজিশন ঠিক থাকে
আমরা হাঁটতে পারি মানেই যে আমাদের হাঁটার ভঙ্গি সঠিক, এমন কিন্তু নয়। অনেক সময় ভুল ভঙ্গিতেও মাটিতে পা পড়তে পারে। অনেক সময় বয়স বাড়লেও অনেকের ফুট পজিশন ঠিক থাকে না। তাই এই সমস্যার সমাধানে খালি পায়ে হাঁটার অভ্যাস করতে পারেন। নিয়মিত সকালে খালি পায়ে হাঁটলে ফুট পজিশনিং ঠিক হয়ে যাবে দ্রুতই। কারণ এই অভ্যাসের ফলে পেশি ও জয়েন্টের নমনীয়তা বাড়ে। ফলে পায়ে ব্যথা হওয়ার আশঙ্কাও কমে যায়।

ভারসাম্য বজায় রাখে
আমাদের বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে শরীরের ভারসাম্য বজায় রাখাটা কঠিন হয়ে দাঁড়ায়। তখন অনেকের শরীরের ভারসাম্য এলোমেলো হয়ে যেতে পারে। এক্ষেত্রে সমাধান হিসেবে কাজ করতে পারে আপনার খালি পায়ে হাঁটার অভ্যাস। নিয়মিত যদি সকালে খালি পায়ে হাঁটেন তবে ভারসাম্য ঠিক রাখা সহজ হবে। এতে পরবর্তীতে সমস্যায় পড়তে হবে না। হোঁচট খাওয়া, পড়ে যাওয়ার মতো দুর্ঘটনা ঘটারও ভয় কম থাকবে।

জয়েন্ট ঠিক থাকে
অনেকেই আছেন যারা হাঁটু ও কোমরের ব্যথায় ভুগছেন। বেশিরভাগ সময় এই দুই জয়েন্টের সমস্যার কারণে বাতের ব্যথার সূত্রপাত হয়। তাই সমস্যা বেড়ে যাওয়ার আগেই খালি পায়ে হাঁটার অভ্যাস শুরু করুন। এতে হাঁটু ও কোমরের জয়েন্ট ঠিকভাবে কাজ করতে পারে। এতে বাতের ব্যথায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে অনেকটাই।

পায়ের পেশি শক্ত হয়
আমরা যখন জুতা পরে হাঁটি তখন পায়ের পেশির ওপর খুব একটা চাপ পড়ে না। তবে যখন খালি পায়ে হাঁটি তখন আমাদের পা এবং কোমরের পেশির ওপর চাপ বাড়ে। যে কারণে এই অংশের পেশির জোর বাড়ে। তাই পায় ও কোমরের পেশি শক্ত করার জন্য নিয়মিত সকালে খালি পায়ে হাঁটার অভ্যাস করতে হবে।

error: Content is protected !!